দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

জবিতে মঞ্চস্থ হল নাটক 'জননী সাহসিকা'

ছবি- কামালউদ্দিন কবির 

জবি প্রতিনিধি-

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ২য় আবর্তনের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ শিক্ষার্থীদের পরিবেশনায় ৪ মে ২০১৯ থেকে শুরু হয়ে ৬ মে ২০১৯, সোমবার পর্যন্ত নাটক জননী সাহসিকা-এর চারটি মঞ্চায়ন হয়।

অন্যতম যুদ্ধবিরোধী নাটকটি রচনা করেছেন জার্মান নাট্যকার বের্টোল্ট ব্রেখট; অনুবাদ করেছেন কবীর চৌধুরী। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন নাট্যকলা বিভাগের প্রভাষক সঞ্জীব কুমার দে।

৪ মে ২০১৯ সন্ধ্যা ৬.৩০ ঘটিকায় অনুষ্ঠিত হয় প্রযোজনাটির ১ম মঞ্চায়ন। পরদিন ৫ মে ২০১৯ একই সময়ে (সন্ধ্যা ৬.৩০ ঘটিকা) মঞ্চস্থ হয় নাটকটির ২য় প্রদর্শনী। ৬ মে সকাল ১১ ঘটিকা ও বেলা ২.৩০ ঘটিকায় যথাক্রমে ৩য় ও ৪র্থ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।


ছবি- কামালউদ্দিন কবির 


কাহিনী  সংক্ষেপ: ‘জননী সাহসিকা’

জার্মান নাট্যকার বের্টোল্ট ব্রেখট এর ‘জননী সাহসিকা’ অন্যতম যুদ্ধবিরোধী এপিকধর্মী ক্রনিকল প্লে। নাটকের কেন্দ্রীয় চরিত্র অ্যানা ফিয়ার্লিং একটি চলমান ক্যান্টিনের মালিক। যুদ্ধের ধ্বংসলীলার মধ্যে অসীম সাহসের সঙ্গে নিজের মালামাল সে যেভাবে বাঁচিয়েছে তারই স্বীকৃতিস্বরূপ লোকজন তার উপাধি দিয়েছে ‘জননী সাহসিকা’। তার দুই ছেলে ও এক মেয়ে। বড় ছেলে বেপরোয়া ও দুঃসাহসী, নাম এলিফ। ছোট ছেলে অত্যন্ত সৎ, তাকে ডাকা হয় সুইস পনীর বলে। তরুণী কাট্রিন অত্যন্ত সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ, কিন্তু বোবা। পরিবারের পঞ্চম সদস্য হলো জীবিকা নির্বাহের মূল অবলম্বন তার খাবার গাড়িটি। যুদ্ধের সর্বনাশা ছোবলে জননী সাহসিকা একে একে তার তিন সন্তানকেই হারায়। জীবিকার তাগিদে সে একাই টেনে বেড়ায় খাবার গাড়িটি, অতঃপর সেই সর্বভূক যুদ্ধ আর সাহসিকার জীবন সমান্তরালে এগিয়ে চলে।


No comments

Powered by Blogger.