দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

অগ্নিকাণ্ডে রোভারদের তাৎক্ষণিক সাড়া দান




সাদিয়া আখতার-

সম্প্রতি ঢাকায় বেশ কয়েকটি ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। যেন একটি অগ্নিকাণ্ডের রেশ না কাটতেই আরেকটি ভয়াবহ অগ্নিকান্ড গ্রাস করছে আমাদের।
অগ্নিকাণ্ডের সময় অনেকেই যখন ভিডিও করা, লাইভ দেখানো ও ছবি তোলায় ব্যস্ত সময় অতিবাহিত করেন ঠিক তখন ব্যতিক্রমী কার্যকলাপ পরিলক্ষিত হয় একদল সাহসী রোভার স্কাউট সদস্যদের মধ্যে। যারা নিঃস্বার্থভাবে জীবনের ঝুঁকি নিয়ে ফায়ার সার্ভিসের সাথে অগ্নি নির্বাপন ও উদ্ধার কাজে সরাসরি অংশগ্রহণ করেন।
বনানী ট্রাজেডিতে আহত একজনকে স্ট্রেচারে বহন করছেন জবি রোভার-ইন-কাউন্সিলের
সাবেক সভাপতি রোভার মো.আরিফুল ইসলাম। ছবি- কালের কন্ঠ, এএফপি।

ইতোমধ্যে ঘটে যাওয়া চকবাজার ট্র্যাজেডি, বনানী ট্রাজেডি, ভাষানটেক এবং গুলশান ট্রাজেডির ভয়াবহ অগ্নিকান্ডে উদ্ধারকাজে রোভারদের অংশগ্রহণ ছিলো উল্লেখ করার মত।
দৈনিক ইত্তেফাকের ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ সংখ্যার ভিন্ন চোখের লিড ফিচারে সাহসী দুই রোভারের গল্প। চকবাজারের অগ্নিকান্ডে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন জবির দুই শিক্ষার্থী- মো. এনামুল হাসান কাওছার ও মো. আহসান হাবীব।


আর্তমানবতার কাজে অংশগ্রহণকারী রোভারবৃন্দ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং মুক্ত দলের সদস্য। নানাবিধ দূর্যোগ, নিজেদের রক্ষা করার কৌশল, দ্রুত সময়ে সাড়াদান পদ্ধতি, আহতদের উদ্ধার ও বহন পদ্ধতি, প্রাথমিক প্রতিবিধান, অগ্নিকান্ড ও উদ্ধার পদ্ধতি, কৃত্রিম শ্বাস-প্রশ্বাস সম্পর্কে বিস্তারিত জ্ঞান রয়েছে তাদের।
দৈনিক ইত্তেফাকের ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ সংখ্যার প্রজন্ম পাতার লিড ফিচারে চকবাজার ট্র্যাজেডিতে 'অগ্নিদগ্ধদের পাশে সাহসী ভলান্টিয়ার' শীর্ষক ফিচার।

বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চল এবং ঢাকা জেলা রোভার বরাবরের মতই রোভারদের এসব কাজে অংশগ্রহণ করতে উৎসাহ, সহায়তা ও প্রশিক্ষণ প্রদান করে থাকে। বিভিন্ন সময় রোভারদের ফায়ার সার্ভিসের মহড়ায় সক্রিয় অংশগ্রহণ করতে দেখা যায়।

উদ্ধারকাজে অংশগ্রহণে সীমাবদ্ধতার কথা জানতে চাইলে তারা বলেন-
আমাদের পর্যাপ্ত জনবল ও আগ্রহ থাকলেও উদ্ধারকাজে অংশ নিতে প্রয়োজনীয় সরঞ্জামের স্বল্পতা রয়েছে।

রোভারদের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের যোগান ও প্রশিক্ষণ প্রদানে একাধিক দূর্যোগ ব্যবস্থাপনা কোর্স আয়োজনের জোর দাবি জানান অগ্নিনির্বাপনে অংশগ্রহণকারী সাহসী রোভারবৃন্দ।

#Rover_response_rapidly_in_fire
#BdScouts
#Rovers


No comments

Powered by Blogger.