দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

বাংলাদেশ স্কাউটসের ইতিহাসে আমরা সৃষ্টি করেছি এক নতুন মাইলফলক

১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরিতে অংশগ্রহণকারী মিডিয়া টিমের সদস্যবৃন্দ

বাংলাদেশ স্কাউটস 
মিডিয়া টিম পরিবারের প্রিয় সদস্য

আসসালামু আলাইকুম!

পরম করুণাময়ের কাছে অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি যে, আমরা ৮ থেকে ১৪ মার্চ পর্যন্ত ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরি সুন্দর করে শেষ করতে পেরেছি।
আমরা এ জাম্বুরিকে ঘিরে বাংলাদেশ স্কাউটসের জনসংযোগ,প্রকাশনা ও মার্কেটিং বিভাগ তথা মিডিয়া টিম থেকে যে উদ্যোগগুলো নিয়েছিলাম তা সফল; যার ফলে বাংলাদেশ স্কাউটসের ইতিহাসে আমরা সৃষ্টি করেছি এক নতুন মাইলফলক। পুরো জাম্বুরিকে সুন্দর করে বিভিন্ন মাধ্যমে সবার কাছে পৌঁছে দেয়ার জন্যে যে অনন্য ভূমিকা রেখেছে বাংলাদেশ স্কাউটসের মিডিয়া টিম, তার নেপথ্য নায়ক আপনারাই। সবরকম ভ্রুকুটি উপেক্ষা করে অক্লান্ত পরিশ্রম করে গত ২৯ জানুয়ারি থেকে শুরু করে আজ অবধি আপনারা এই জাম্বুরির প্রচারে নিরবচ্ছিন্নভাবে কাজ করে সবার কাছে পৌঁছে দিয়েছেন বলেই সম্ভব হয়েছে এ ইতিবাচক অর্জন।

মিডিয়া টিমের এই বহুমুখী কাজ তথা এর পুরো কনসেপ্ট শুধু এ দেশে স্কাউট অঙ্গনেই নয় সেবামূলক অলাভজনক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একটি নতুন ও অনন্য সংযোজন; একইভাবে এটি স্কাউটিংসহ বিশ্বের প্রথমসারির বিভিন্ন সংগঠনের জন্যে একটি নতুন অনুসরণীয় উদাহরণ। আমাদের এই কনসেপ্ট অন্যান্য দেশে প্রয়োগ এখন সময়ের ব্যাপার মাত্র। এ কৃতিত্বও আপনাদেরই। আর সব কিছুর জন্যে যদি কাউকে ধন্যবাদ দিতেই হয় তিনি হলেন এই উদ্যোগের স্বপ্নদ্রষ্টা একজন আলোকিত মানুষ এ বিভাগের অভিভাবক শ্রদ্ধেয় জাতীয় কমিশনার মহোদয়।

এবারের জাম্বুরি বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে স্কাউট জাম্বুরি তথা স্কাউটিংয়ের ব্যাপক প্রচার সৃষ্টিতে আপনাদের নিরবচ্ছিন্ন তৎপরতায়। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সকল প্রকার মিডিয়া ব্যবহার করে এর ব্যাপক প্রচারে শুধু সাধারণ মানুষই স্কাউটিং সম্পর্কে আগ্রহী হয়ে ওঠেনি, এর প্রভাব পড়েছে সারা বিশ্বে! সারা দেশে আমাদের খবর ব্যাপকভাবে প্রচারিত হয়েছে যার ফলে স্কাউটিংয়ে গুণগত পরিবর্তন আসবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। এ অভাবনীয় রূপান্তরও আপনাদের সঙ্ঘবদ্ধ ও ঐকান্তিক প্রয়াসেরই ফল।
মিডিয়া টিমের এই প্রথমবারের মতো সফল হয়েছে গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলো সরাসরি দেখাতে যা আমাদের একটি বিশেষ অর্জন। সোশ্যাল মিডিয়ায় সময়মত জাম্বুরির আপডেট দেয়ার চেষ্টায় আমরা ছিলাম তৎপর। আমাদের এই পরিবারের সদস্যেদের আন্তরিক প্রয়াসেই সম্ভব হয়েছে এ অসামান্য অর্জন। তাদের প্রতি আমাদের বিশেষ কৃতজ্ঞতা।
বিবিধ প্রতিকূলতার পরেও আমরা ঠিক সময়ে জাম্বুরি সমাচারের ২ টি সংখ্যা বের করে সঠিক সময়ে আমাদের প্রিয় স্কাউটদের কাছে তা পৌঁছাতে পেরেছি - যা আমাদের পরিবারের সতীর্থদের সঙ্ঘবদ্ধ ঐকান্তিক প্রয়াসের ফসল।

ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি বিভাগের সতীর্থগণ নিরবচ্ছিন্ন ও অক্লান্ত পরিশ্রম করে সফল করেছেন পুরো জাম্বুরির সচিত্র ডকুমেন্টেশনকে; যা ঋদ্ধ করেছে বাংলাদেশ স্কাউটসের সংগ্রহকে। আর সব থেকে বড় অর্জ নের ব্যাপার হল আমরা স্বনির্ভরতার পথে অনেকদূর এগিয়ে গিয়েছি যার প্রমাণ হল- আমাদের নিজস্ব সরঞ্জাম ব্যবহার করে আমাদের নিজেদের মানুষদের প্রচেষ্টায় ভিডিও ডকুমেন্টেশনের মত একটি গুরুত্বপূর্ণ তথা জটিল কাজ সম্পাদন করেছি।

সময়মত সংবাদ সম্মেলন করা, প্রেস রিলিজ করে বিভিন্ন পত্রিকায় পাঠানো থেকে শুরু করে বিভিন্ন পত্রিকা, পোর্টাল ও টিভি চ্যানেলে জাম্বুরি নিয়ে প্রচারিত বিভিন্ন সংবাদ সময়মত সংগ্রহ করে তা প্রচার ও রেকর্ড রাখার মত জটিল কাজগুলি সম্পাদন করা নিঃসন্দেহে বিশেষভাবে প্রশংসার দাবী রাখে । এই টিমকে সবিশেষ কৃতজ্ঞতা।

অবশেষে পুরো টিমকে সমন্বয় করে প্রতি মুহূর্তে পরম মমতা ও সহিষ্ণুতারসাথে পথ প্রদর্শন করে আমাদের কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন যে পরম শ্রদ্ধেয় অভিজ্ঞতাসম্পন্ন অভিভাবক ও পরিবারের সিনিয়র সদস্যরা তাঁদের কাছে আন্তরিক কৃতজ্ঞতা ও সবিশেষ ধন্যবাদ।

আপনারা কাজের প্রয়োজনে দিনে রাতে না ঘুমিয়ে, বিশ্রাম না নিয়ে, ঠিকমত না খেয়ে, জাম্বুরির আনন্দকে উপভোগ না করে, গুরুত্বপূর্ণ ফোন কলকে বাদ দিয়ে, জাম্বুরিতে আগত পরিবারের সদস্য ও ঘনিষ্ঠজন্দের সময় না দিয়ে এক ধ্যানে এক মনে আপনাদের ওপর অর্পিত দায়িত্ব সম্পাদনে একনিষ্ঠভাবে কাজ করে গেছেন- কৃতজ্ঞতা!কৃতজ্ঞতা! কৃতজ্ঞতা !
আর আমার তরফ থেকে কোন প্রকার দুর্ব্যবহার ও অসদাচরণ, কাজে ফাঁকি, আমার অজ্ঞতা অদক্ষতার জন্যে সৃষ্ট গোলযোগের কারণে কারো মনে বা কাজে কোন বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী, দুঃখিত, লজ্জিত ও অনুশোচনাগ্রস্ত।

আমরা জানি, জীবন মানে ক্রমাগত এগিয়ে চলা। মানুষের আস্থা তখনই অর্জন করতে পারব যখন আমরা লেগে থেকে লক্ষ্য অর্জনে নিরলস পরিশ্রম করব। নিজের ওপর অর্পিত দায়িত্বটুকু ভালভাবে সুচারুরূপে করলে তখনই আমরা সার্থক জীবন পাব। একজন সত্যিকারের দেশপ্রেমিক হব। আমি মনেপ্রাণে বিশ্বাস করিনিজের কাজ সবচেয়ে ভালোভাবে করাই প্রকৃত দেশপ্রেম’- আমরা আমাদের কাজের মাধ্যমেই এ প্রমাণ দেয়ার প্রয়াস চালাব বলে আমি আশাবাদী। যেহেতু এটি একটি পরিবার তাই আমরা চাইব যত প্রকারের মত-পার্থক্যই থাকনা কেন গঠনমূলক আলোচনা করুন ঝগড়া বা বিতর্ক না। যে যেখানেই থাকুন একজন আরকেজনের জন্যে দোয়া করবেন। দোয়া যেকোন অসম্ভবকে সম্ভব করে। সব সময় একজনের সাথে আরেকজন যোগাযোগ রাখুন। এই সম্পর্কগুলোই আপনাকে দিনশেষে অনেক কিছু দেবে।

লেখার পরিমাণ আরও বেড়ে যাবে ও আপনারা বিরক্ত হবেন সে ভয়ে নামসহ জরুরী অনেক কিছুই লেখার সাহস করি নি। স্কাউটিং এর মূল থিমকে ধারণ করুন হৃদয়ে। করুণাময় আপনাদের এই প্রয়াসকে সৎকর্ম হিসেবে কবুল করুন।
শান্তি ও সমৃদ্ধিতে ভরে উঠুক আমাদের জীবন। পরম করুণাময় আমাদের সহায় হোন!
খোদা হাফেজ!



মিডিয়া টিম, বাংলাদেশ স্কাউটস।



In the history of Bangladesh Scouts we have created a new milestone.
This multipurpose work of the media team is also a new and unique addition to non-profit organizations


No comments

Powered by Blogger.